টেক গ্রাউন্ড প্রতিনিধি :- হাত থেকে ফোন পরে যাওয়া ঠেকাতে নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছে জার্মানির অ্যালেন ইউনিভার্সিটির প্রকৌশল বিভাগের ছাত্র ফিলিপ ফ্র্যান্জেল।

তিনি এমন একটি ফোন প্রোটেক্টর তৈরি করেছেন যা মাটিতে পড়ে যাওয়ার আগেই ফোনের পতন ঠেকাবে। সরু ফোন কেইসটির চারদিকে রয়েছে চারটি কাঁটা। ফোন পড়ে যাওয়ার সময় কেইসটির সেন্সর ফোনের পতন আঁচ করতে পারবে এবং কাঁটাগুলো স্বংয়ক্রিয়ভাবে খুলে যাবে। ফলে মাটি ছোঁয়ার আগেই ফোনটি কাঁটাগুলোর সাহায্যে দাঁড়িয়ে যাবে।

গত চার বছর ধরে ফিলিপ এই ‘মোবাইল এয়ারবাগ’ প্রযুক্তি নিয়ে কাজ করছেন। সফলতার মুখ দেখতে তিনি এ পর্যন্ত বহু সংখ্যক ফোন ভেঙেছেন।

ইতোমধ্যে জার্মান মেকাট্রনিক্স সোসাইটির কাছ থেকে এয়ারবাগটির নকশার জন্য তিনি জাতীয় পুরস্কারও পেয়েছেন।

কেইসটির আরেকটি সুবিধা হলো কাঁটাগুলো ভিতরে ঠেললেই ফোনটি তাৎক্ষনিকভাবে আবার আগের মতো ব্যবহার করা যায়।

ফিলিপ জানিয়েছেন, কেইসটির জন্য আগামী মাসে কিস্টার্টারে তিনি ক্রাউডফান্ডিং ক্যাম্পেইন চালু করবেন। যথেষ্ট পরিমাণে ফান্ড আসলে অচিরেই ফোন কেইসটি বাজারে পাওয়া যাবে।

বহু আগে থেকেই প্রযুক্তি কোম্পানিগুলো ফোনের পতন ঠেকানোর প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছে। সনি ও অ্যামাজন ক্ষুদ্রাকৃতির এয়ারবাগ সিস্টেম ডিজাইন করে পেটেন্ট করার আবেদন পত্রও জমা দিয়েছে। কিন্তু এগুলো শুধু কাগজে কলমেই সীমাবদ্ধ আছে। বাস্তবে ফিলিপের মতো টেকসই সমাধান কোনো প্রযুক্তি কোম্পানিই দিতে পারেনি।

ভিডিওটি দেখুন

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here