টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘ দিন পর এলো ওপেন সোর্স কম্পিউটার অপারেটিং সিস্টেম উবুন্টুর নতুন সংস্করণ ২০.০৪ (ফোকাল ফসা)। লিনাক্স এলটিএস (লং টার্ম সাপোর্ট) ভিত্তিক এই অপারেটিং সিস্টেমটি সর্বশেষ ও ভবিষ্যত প্রযুক্তির কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

উবুন্টুর মূল প্রতিষ্ঠান নতুন এই সংস্করণের ব্যবহারকারীদের এ সংক্রান্ত কারিগরি বা দরকারি সেবা ২০২৫ সাল পর্যন্ত দিয়ে যাবে। এ সংস্করণটি এন্টারপ্রাইজ গ্রেডের বলেও উবুন্টুর পক্ষ থেকে জানানো হয়। অর্থাৰ এই সংস্করণটি অগ্রসর বা পূর্ণাঙ্গ ধাপের উপযোগী করে তৈরি করা হয়েছে। সাধারণ ব্যবহারকারীদের পাশাপাশি পেশাগত বা ভারি কাজেও এই সংস্করণ ব্যবহার করা যাবে।

নতুন সংস্করণে আগের মতো ডিফল্ট থিম ইয়ারু আছে ঠিকই তবে আরো উন্নত ও গোছানো। নিরাপত্তা সংশ্লিষ্ট ফিচারও উন্নত করা হয়েছে। এর আগে, উবুন্টুর সর্বশেষ সংস্করণ ১৯.১০ এসেছিল গত বছর (২০১৯)।

উবুন্টু প্রথমবারের মতো অবমুক্ত হয় ২০০৪ সালে। উবুন্টু মূলত লিনাক্স ডিস্ট্রিবিউশন বা ডেবিয়ান লিনাক্সের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। উবুন্টুর তিন ধারার সংস্করণ রয়েছে- কম্পিউটারের জন্যে উবুন্টু ডেস্কটপ, ক্লাউড ও সার্ভারের জন্যে উবুন্টু সার্ভার এবং ইন্টারনেট অব থিংসের জন্যে উবুন্টু কোর।

উবুন্টু অপারেটিং সিস্টেম ডাউনলোড করা যাবে এই লিংক থেকে : https://ubuntu.com/download/desktop

সূত্র : ইন্টারনেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here