শাওমির মিন্ট ব্রাউজার

টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের লাখ লাখ হ্যান্ডসেট ব্যবহারকারীর ব্রাউজারের তথ্য পাচার করছে এমন অভিযোগের পর নিজেদের ব্রাউজারে নতুন তিন ফিচার যোগ করেছে শাওমি।

চীনা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সংবাদমাধ্যম ফোর্বস গ্রাহকের তথ্য চীনের সার্ভারে পাঠানোর অভিযোগ করে একটি প্রতিবেদন করে। তবে শাওমি সেই প্রতিবেদনে সঠিক তথ্য তুলে ধরা হয়নি বলে বিবৃতিও দেয়।

শাওমি এরপর গ্রাহকদের তথ্য সুরক্ষায় ব্রাউজারে নতুন তিনটি ফিচার যোগ করে।

শাওমির মি ব্রাউজার, মি ব্রাউজার প্রো এবং মিন্ট ব্রাউজারে ‘ইনকগনিটো’ মোডের তথ্য শেয়ার করতে চাইলে বা না চাইলেও সেটির অনুমতি চাইবে ব্রাউজার। অর্থাৎ তথ্য শেয়ারের বিষয়টি ব্যবহারকারীর উপর ছেড়ে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানায়, মি ব্রাউজার, মি ব্রাউজার প্রো ভার্সনে ১২.১.৪ ও মিন্ট ব্রাউজার ভার্সনে ৩.৪.৩ তে নতুন সুরক্ষা ফিচার রয়েছে। সেখানে ইনকগনিটো মোডে তথ্য সংগ্রহ করার অনুমতি চাইবে কোম্পানি। আর গ্রাহকের কাছে অনুমতি দেওয়া বা বন্ধ রাখার ক্ষমতা থাকছে।

ডিফল্ট অপশনে ব্রাউজারগুলোতে তথ্য সংগ্রহের অনুমতি বন্ধ করা থাকবে। ব্রাউজার ওপেন করে সেটিংস থেকে ইনকগনিটো মোড সেট করে নেওয়া যাবে। আর ইনহ্যান্সড কগনিটো মোড চালু করলে গ্রাহকের ব্রাউজিং ডেটা সংগ্রহ করবে শাওমি।

গুগল প্লে থেকে মি ব্রাউজার প্রো ও মিন্ট ব্রাউজার আপডেট করা যাবে।

এছাড়াও শাওমি গ্রাহকরা সেটিংসে গিয়ে সিস্টেম অ্যাপস আপডেটর থেকে মি ব্রাউজার আপডেট করা যাবে।

সাধারণত গ্রাহক অভিজ্ঞতা বাড়াতে ব্রাউজারের তথ্য ও সার্চ কিওয়ার্ডগুলো অনুমতি সাপেক্ষে নেয় হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাদের ভাষ্য, ব্যবহারকারীদের সচরাচর ব্যবহার বা অভ্যাস সম্পর্কে জানলে পরবর্তীতে তাদের আরো উপযোগী ও ব্যবহারবান্ধব অ্যাপ, অপারেটিং সিস্টেম বা ইউজার ইন্টারফেইস (ইউআই) প্রস্তুত করতে পারবেন তারা।

ইন্টারনেট অবলম্বনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here