টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপোর অ্যন্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেম (ওএস) কালারের সক্রিয় মাসিক ব্যবহারকারীর সংখ্যা ৩৫০ মিলিয়নেরও বেশি। সম্প্রতি অপো এক অফিসিয়াল ঘোষণায় এ তথ্য জানায়। এসব ব্যবহারকারী বিশ্বজুড়েই সক্রিয় আছেন।

এদিকে, চীনা আরেক জনপ্রিয় মোবাইল নির্মাতা শাওমির নিজস্ব ইন্টারফেস এমআইইউআইয়ের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩১০ মিলিয়ন। এ দিক থেকে অপো এগিয়ে।

২০১৩ সাল থেকে যাত্রা শুরু করা কালার ওএস এ পর্যন্ত ১৪০টি দেশের ৭২টি ভাষার উপযোগী করে সাজানো হয়েছে। কালার ওএসের বর্তমান সংস্করণ ৭.১-কে বলা হয় সপ্তম প্রজন্মের অপারেটিং সিস্টেম। সম্প্রতি বাজারে আসা অপো ফাইন্ড এক্স২ হ্যান্ডসেটে এই সংস্করণ ব্যবহার করা হয়েছে।

এই ওএস ডিভাইসের সর্বোচ্চ ক্ষমতাকে ব্যবহারে সহনীয় ও গতিশীল করবে। এছাড়া সুপার টেক্সট, কল ট্রান্সলেশন, রেকর্ডিং টু টেক্সট-সহ বেশ কিছু ফাংশন বা ফিচারও রাখা হয়েছে ওএসটিতে। এছাড়া বিশেষ আরেকটি ফিচার হচ্ছে হাইপার বুস্ট ৩.০। এটি সিপিইউকে ৩০ শতাংশ বেশি কর্মক্ষম করবে, পাশাপাশি বিদ্যুৎ খরচ ১২ শতাংশ কমাবে আর তাপমাত্রা ১.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কম রাখবে।

সূত্র : ইন্টারনেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here