টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : সার্চ জায়ান্ট গুগলকে আবারও ১৫০ থেকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানার মুখে পড়তে হতে পারে।

ইউটিউব শিশুদের প্রাইভেসি সংক্রান্ত নিয়ম না মেনে তাদের তথ্য সংগ্রহ করার দায়ে এই জরিমানা করতে যাচ্ছে দ্য ফেডারেল ট্রেড কমিশন।

ইতোমধ্যে কমিশন গুগলকে জরিমানা করার পক্ষে ভোট দিয়েছে। গুগলের বিরুদ্ধে তিন ব্যক্তি কমিশনকে বিষয়টি নিয়ে ব্রিফ করেছে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে গুগলের বিরুদ্ধে ওঠা এই অভিযোগকে অন্যান্য মাধ্যম থেকে কিছুটা বেশি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

যদি গুগলকে দেড়শো থেকে দুইশো মিলিয়ন ডলার জরিমানা করা হয় তবে এটিই হবে দেশটিতে কোন সামাজিক মাধ্যমের বিরুদ্ধে শিশুদের প্রাইভেসি ভঙ্গ করার দায়ে সবচেয়ে বেশি পরিমাণ জরিমানা।

এর আগে চলতি বছরেই দেশটিতে শিশুদের প্রাইভেসি লঙ্ঘনের দায়ে টিকটককে জরিমানা গুনতে হয়েছিল ৫৭ লাখ মার্কিন ডলার।

তবে গুগল কী পরিমাণ জরিমানার সম্মুখীন হতে পারে তা পরে বসে সমঝোতার মাধ্যমে ঠিক করা হতে পারে বলা হয়েছে। সেটি হলেও তা ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের চেয়ে বেশি হবে।

সেপ্টেম্বরে বিষয়টি নিয়ে এফটিসি এবং গুগল বসবে। তখনই জরিমানার পরিমাণ ঠিক হবে। কিন্তু বিষয়টি নিয়ে গুগল বা এফটিসি কেউই কোনো ধরনের মন্তব্য করতে চায়নি।

এর আগে ইউরোপের অ্যান্টিট্রাস্ট গুগলের সার্চ রেজাল্টে পক্ষপাতিত্বের অভিযোগ এনে সবমিলিয়ে ৬৭০ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here