টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : চীনের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি তাদের প্রথম স্মার্টওয়াচ আনতে যাচ্ছে বাজারে। তারা এমন সময় এ ডিভাইসটি আনতে যাচ্ছে, যখন ভারতের বাজারে স্মার্টফোন বিক্রিতে স্যামসাংকে টেক্কা দেওয়ার মতো অবস্থায় পৌঁছেছে।

এক্সডিএ ডেভেলপারস স্মার্টওয়াচটির বেশ কিছু ছবি অনলাইনে ফাঁস করেছে। ছবি ও বর্ণনা দেখে ধারণা করা হচ্ছে, রিয়েলমি তাদের নতুন এই ডিভাইসে বেশ চমক নিয়েই হাজির হচ্ছে। স্মার্টওয়াচটি দেখতে অনেকটাই জনপ্রিয় স্মার্টওয়াচ ফিটবিট ভারসার মতো। ১.৪ ইঞ্চি টিএফটি এলসিডি টাচ স্ক্রিনের চারকোণা এই স্মার্ট হাতঘড়ির কোণগুলো বাঁকানো। ডিসপ্লে রেজুল্যেশন ৩২০ ও ৩২০।

স্মার্টওয়াচটিতে ১৬০ মিলিঅ্যাম্পায়েরর ব্যাটারি রাখা হয়েছে। ফলে এক সপ্তাহ পর্যন্ত অনায়াসে চার্জ থাকবে। এর সঙ্গে ম্যাগনেটিক চার্জার ব্যবহার করা হয়েছে। ওয়াচের নিচের অংশ চার্জারের পিনের ওপর রাখলেই চার্জ হবে। সঙ্গে আরো থাকছে ব্লুটুথ ৫.০।

স্মার্টওয়াচটির একটি বিশেষ বৈশিষ্ট হলো এতে অন্যান্য স্মার্টওয়াচের মতো গুগলের অপারেটিং সিস্টেম ওয়্যার ওএস ব্যবহার করা হয়নি। রিয়েলমি তাদের নিজস্ব অপারেটিং সিস্টেমই এখানে ব্যবহার করেছে। জিপিএস না থাকলেও হার্ট রেট সেন্সর ও ব্লাড অক্সিজেন মনিটর থাকছে স্মার্টওয়াচটিতে। বেসিক ফিচারগুলোর মধ্যে আছে- সময়-তারিখ, স্টেপ কাউন্টার, এইচআর মনিটর, এক্সারসাইজ ট্র্যাকিং, রিমাইন্ডার, ওয়েদার, স্লিপ ডাটা ইত্যাদি। স্মার্টফোনের সঙ্গে ওয়্যারলেস যুক্ত করে আরো কিছু সুবিধা পাওয়া যাবে স্মার্টওয়াচটিতে।
কালো, সাদা, হলুদ ও নীল এই চার রঙে বাজারে আসবে ।

এখনো বাজারে না আসলেও রিয়েলমির সিইও এক ইতোপূর্বে এক অনুষ্ঠানে এই স্মার্টওয়াচ হাতে পরেছেন বলেও দাবি করেছে এক্সডিএ ডেভলপারস।

সূত্র : ইন্টারনেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here