টেক গ্রাউন্ড প্রতিনিধি :-  অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে চীনা জায়ান্ট হুয়াওয়ে।

প্রতিষ্ঠানটি ইতোমধ্যে তাদের নতুন ওএস হারমনি সম্পর্কে অনেক কিছুই জানিয়েছে। খবরও চাউর হয়েছিল যে, চলতি বছরেই হুয়াওয়ে তাদের নতুন অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাজারে ছাড়বে।

কিন্তু নতুন এক খবরে বলা হচ্ছে, চলতি বছর হারমনি ওএসের কোন ফোন বাজারে আনার পরিকল্পনা নেই হুয়াওয়ের।

প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিনসেন্ট ইয়ং গত বুধবার নিউ ইয়র্কের এক ইভেন্টে এমন কথা জানিয়েছেন।

আমরা একটি পরিপূর্ণ স্ট্যান্ডার্ড অনুযায়ী চলতে চাই। সেখানে হারমনি অপারেটিং সিস্টেম ‘অপশন বি’ হিসেবে রাখা হচ্ছে বলে জানান তিনি।

হারমনি আনার মূল কারণ ছিল গত মে মাসে যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করলে তাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার কথা জানায় গুগল।

ফলে গুগল ঘোষণা দেয়, হুয়াওয়ে আর তাদের অ্যান্ড্রয়েডের সেবা জিমেইল, ম্যাপ, গুগল প্লে স্টোরের মতো সেবা ব্যবহার করতে পারবে না। কিন্তু সেটি খুব বেশি দিন ছিল না। ইতোমধ্যে আবারও গুগলের সঙ্গে সম্পর্কে ফিরেছে হুয়াওয়ে।

সেই পরিস্থিতি মোকাবিলার জন্য নতুন অপারেটিং সিস্টেম আনার কথা জানায় হুয়াওয়ে। প্রথমে হংমেং ও পরে সেটির নাম পরিবর্তন করে হারমনি রাখে চীনা টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানটি।

অবশ্য চলতি বছরেই নতুন অপারেটিং সিস্টেম হারমনির ডিভাইস আনবে হুয়াওয়ে। হারমনি ওএসের টেলিভিশন ও স্মার্টওয়াচ বাজারে ছাড়বে।

এর আগে বিভিন্ন গণমাধ্যম জানায়, চলতি বছরে হুয়াওয়ে তাদের মেট ৩০ প্রো ডিভাইস উন্মোচন করবে। সেটার একটা লাইট সংস্করণে হারমনি ওএস থাকবে। কিন্তু বিষয়টি এখনো স্পষ্ট করে বলেনি হুয়াওয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here