টেক গ্রাউন্ড প্রতিনিধি :- খবরটা রটেছিল জুনে। আর আনুষ্ঠানিকতা শেষ হল অক্টােবরে এসে। ৭৫০ কোটি ডলারের বিনিময়ে গিটহাব এখন মাইক্রোসফটের। সরাসরি ‘ডলার’-এর বদলে, সমমূল্যের শেয়ার দিয়ে ‘দাম’ শোধ করেছে মাইক্রােসফট।

প্রগ্রামিং কোড দ্রুত ও নির্ভুলভাবে অনলাইনে আপলোড ও সংরক্ষণ করার সফটওয়্যার গিটহাব। লিনাক্সের জনকখ্যাত লিনাস ট্রাভল এটি তৈরি করেছিলেন।

প্রথমে তিনি ‘গিট’ নামের একটি সফটওয়্যার তৈরি করেন। ‘গিট’ ব্যবহার করে অনলাইন সার্ভারে কোড জমা দেয়া ও ডাউনলোড করার সেবা দিয়ে আসছিল গিটহাব। পরে তারা গিটের মাধ্যমে যাতে একাধিক ডেভেলাপার একই কোড নিয়ে কাজ করতে পারেন সে ব্যবস্থাও যুক্ত করেছিল। এর ফলে ওপেনসোর্স সফটওয়্যার নির্মাতাদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পায় গিটহাব।

জুন মাসেই মাইক্রোসফট বলেছিল, গিটহাবের কার্যক্রমে কোনও পরিবর্তন আনা হবে না। ওপেনসোর্স সফটওয়্যারকেই প্রাধান্য দেয়া হবে। যে সকল সেবা বিনামূল্যে পাওয়া যাচ্ছিল সেগুলো থাকবে আগের মতই। পার্থক্য হবে কেবল বাণিজ্যিক সেবায়, সেগুলো মাইক্রোসফট আজুর ক্লাউডের সঙ্গে যুক্ত করে আরও বড় পরিধিতে নিয়ে যাওয়া হবে।

তার চার মাস পরে এসে মাইক্রোসফটের কথার প্রতিধ্বনি করলেন গিটহাবের প্রধান নির্বাহী নাট ফ্রাইডম্যান। শুক্রবার তিনি এক ব্লগোপস্টে বলেন, গিটহাব তার আগের ধারা অনুযায়ী স্বাতন্ত্র্য কাজ করবে। এখানে নতুন করে কোন কিছু মাইক্রোসফট চাপিয়ে দেবে না। শুধু ব্যবসায়িক কিছু নীতি পরিবর্তন হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here