টেক গ্রাউন্ড প্রতিনিধি :- সুপারশপগুলো থেকে জিনিস চুরি করা চোরদের শনাক্ত করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সফটওয়্যার তৈরি করেছে জাপানিজ স্টার্টআপ ভাক।

চুরি হওয়ার আগেই সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে অস্থিরতা, আশেপাশে তাকানোর ধরণ ও দেহভঙ্গি দেখে সম্ভাব্য চোর শনাক্ত করবে সফটওয়্যার সিস্টেমটি। এরপর সুপারশপের কর্মীদেরকে অ্যাপের মাধ্যমে একটি সতর্কবার্তা দেবে এটি। এতে করে স্টোর কর্মীরা সম্ভাব্য চোরের আশেপাশে গিয়ে জিজ্ঞেস করতে পারবে কিছু লাগবে কিনা। এমন পরিস্থিতে চুরি হওয়ার আশংকা অনেকটাই কমে যাবে।

এ বিষয়ে ভাকের প্রতিষ্ঠাতা রিও তানাকা বলেন, বাজারে এর চাহিদা কেমন হবে তা এখনো বোঝার বাকি আছে। কোম্পানির জন্য প্রয়োজনীয় সব সুযোগকে কাজে লাগাতে চাই।

চুরির কারণে ২০১৭ সালে সারা বিশ্বে রিটেইল স্টোরগুলোর সম্মিলিত ক্ষতির পরিমাণ ৩ হাজার ৪০০ কোটি ডলার। তাই প্রযুক্তি ব্যবহার করে চুরি ঠেকাতে উদগ্রীব খুচরা দোকান মালিকরা। এ বছর প্রযুক্তির মাধ্যমে অপরাধঠেকাতে রিটেইল ব্যবসায়ীরা ২ হাজার কোটি মার্কিন ডলার খরচ করবেন। ইতোমধ্যে টোকিওর ১৬টি শহরে সফটওয়্যারটির পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে ভাক। প্রকল্পটি সফল হলে সারা বিশ্বেই ব্যবহার করা হতে পারে ভাকের তৈরি সফটওয়্যারটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here