টেক গ্রাউন্ড প্রতিনিধি :-  টেকনোলজির ম্যারাথনে মানুষের জীবন ১৮০ ডিগ্রি দলিয়ে গিয়েছে! স্মার্ট হোম বা গুগল- অ্যামাজনের স্মার্ট অ্যাসিস্টান্ট এখন ঘরে ঘরে পৌছে যাচ্ছে! এবার আরও একধাপ এগোল প্রযুক্তি! তাইওয়ানের একটি কোম্পানি বানিয়ে ফেলেছে ‘স্মার্ট হেলমেট’ । ‘অ্যাভেঞ্জার্স’-এ টনি স্টার্ক-এর মুশকিল আসান ‘জার্ভিস’- কে ট্রিবিউট জানিয়ে এই সংস্থাও তাদের হেলমেটের নামকরণ করেছে জার্ভিস!

এই জার্ভিস হেলমেট দেখতে একেবারে সাধারণ হেলমেটের মতোই, কিন্তু ক্ষমতা অসাধারণ! হেলমেটে রয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা। ফলে আপনার সামনে পিছনে ওপরে কী হয়ে চলেছে সবটাই ক্যামেরায় ধরা পরবে। স্মার্ট হেলমেট, ফলে খুব সহজেই আপনার স্মার্ট ফোনের সঙ্গে সংযোগ করতে পারবেন। সব থেকে বড় ইউএসপি–এই হেলমেটের ডিসপ্লে। হেলমেটের সামনের কাচে থাকবে একটি ট্রান্সপারেন্ট স্ক্রিন।

সাধারণ হেলমেট পরার পর আপনি যেভাবে সামনে দেখতে পান, এখানেও তাই পাবেন। সঙ্গে থাকবে বাড়তি কিছু তথ্য! যেমন–সময়, আবহাওয়া, কারও ফোন এলে তার নাম-ফোন নম্বর, গাড়ি চালানোর সুবিধের জন্যে কত স্পিড, কোন দিকে যেতে হবে এবং সেই অঞ্চল বা রাস্তার স্পিড লিমিট কত, সবই ফুটে উঠবে ডিসপ্লে -তে। রয়েছে ভয়েস কম্যান্ড, ফলে শুধু বলার অপেক্ষা! আপনি কম্যান্ড করলে তবেই এই স্ক্রিন হাজির হবে আপনার চোখের সামনে, তারপর আবার মিলিয়ে যাবে।

কার্বন ফাইবারের তৈরি এই হেলমেট যথেষ্ট মজবুত। ৩৬০ ডিগ্রি ক্যামেরা থাকার দরুন গাড়ি চালানোর সময় চারপাশের ঘটনা সবটাই মেমরিতে থেকে যাবে। ফলে কোনও কারণে তথ্য প্রমাণের দরকার পড়লে শুধু সময় ধরে ভিডিও খোঁজার অপেক্ষা মাত্র। ক্যামেরা ২কে রেজোলিউশনের, স্টোরেজ ১৬ জিবির হলেও ২৫৬ জিবি অবধি বাড়ানো যেতে পারে মেমরি কার্ড দিয়ে।

হেলমেটটি ব্লুটুথ অথবা ওয়াইফাই, দু’রকম ভাবেই সংযোগ করতে পারবেন ফোনের সঙ্গে। একবার চার্জ দেওয়ার পর টানা ৪ ঘণ্টা ব্যবহার করতে পারবেন, ভয়েস কম্যান্ড ব্যবহার করে গান চালানো থেকে দিনের বিশেষ খবর অথবা আপনার সারা দিনের প্ল্যানিং– সব করতে পারবেন, অ্যামাজনের অ্যালেক্সার সঙ্গে। স্বাভাবিক ভাবেই স্মার্ট হেলমেটের দাম খুব কম নয়। এর দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৮৫ হাজার টাকা। তবে, এখনই যদি তাদের ওয়েবসাইটে গিয়ে নিজের নাম নথিভুক্ত করান, পেয়ে যাবেন ৩৫ শতাংশ ডিসকাউন্ট। ২০১৯ এর মাঝামাঝি বাজারে চলে আসছে এই হেলমেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here