টেক গ্রাউন্ড প্রতিনিধি :-  যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে নাজেহাল অবস্থা ৷ সেই সমস্যা আর বেশিদিনের জন্য নয় ৷ আসতে চলেছে ‘উড়ন্ত ট্যাক্সি’৷ গাড়ি নির্মাণকারী সংস্থা রোলস রয়েস ৷ এই প্রতিষ্ঠান এমন এক ধরনের ইঞ্জিন তৈরি করেছে যা ব্যবহারে আগামী দশকের মাঝামাঝি সময়েই রাস্তায় নামবে‘উড়ন্ত ট্যাক্সি’৷

এই ব্রিটিশ কোম্পানি জানিয়েছে, তাদের এই ট্যাক্সি ৪-৫ জন মানুষ বহন করতে সক্ষম ৷ এমনকী হেলিকপ্টারের মত উড়তেও পারবে। একে বলা হচ্ছে ‘ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং’(ইভিটিওএল) পরিবহন। এই ট্যাক্সি ঘণ্টায় ২৫০ মাইল বেগে ৫০০ মাইল পর্যন্ত উড়তে পারবে।

রোলস রয়েসের এই ইভিটিওএল যানে গ্যাস টারবাইন প্রযুক্তি ব্যবহার করে ছ’টি ইলেকট্রিক প্রপালসর চালানো হবে। হেলিকপ্টারের মত পাখা থাকলেও তার শব্দ অনেক কম হবে। পাখাগুলো ৯০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারবে ৷ ফলে সাধারণ হেলিকপ্টারের মতোই তা উড়তে এবং অবতরণ করতে পারবে। তা যে কোনও এয়ারপোর্ট এবং হেলিপ্যাড ব্যবহার করতে পারবে।

অনেক কোম্পানিই উড়ন্ত যান তৈরির চেষ্টা করছে। তাদের সঙ্গে এবার যোগ দিল রোলস রয়েস। যুক্তরাজ্যের ফার্নবরো এয়ারশো প্রদর্শনী উপলক্ষ্যে নিজেদের উড়ন্ত ট্যাক্সির এই পরিকল্পনা প্রকাশ করেন রোলস রয়েসের ইলেকট্রিকাল টিমের প্রধান রব ওয়াটসন। তিনি বলেন, ‘২০২০ সালের মাঝে এই মডেল বাজারে ছাড়া হতে পারে।’

রোলস রয়েস এ পরিকল্পনা বাস্তবায়নে অংশীদার হিসেবে অন্যান্য কোম্পানির সঙ্গে কাজ করবে। মূলত এয়ারফ্রেম মেকার এবং ইলেকট্রিকাল সিস্টেম তৈরির জন্য অন্য কোম্পানির সাহায্য নেবে তারা। অনেক বছর ধরেই বিজ্ঞান কল্পকাহিনীর অংশ হয়ে আছে উড়ন্ত যানবাহন। তবে রোলস রয়েস এয়ারবাস, উবার, কিটি হক- এ কোম্পানিগুলো সেই কল্পনাকেই বাস্তবে রূপ দেওয়ার পরিকল্পনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here