টেক গ্রাউন্ড প্রতিনিধি :-টেক জায়ান্ট অ্যাপল আইওএস ১২ অপারেটিং সিস্টেম উন্মোচন করেছে। আইপ্যাড, আইফোন ও আইপডের জন্য নতুন ওএসটিতে বাড়তি কিছু সুবিধা যুক্ত করা হয়েছে।

প্রশ্ন হচ্ছে কোন কোন ডিভাইসে সমর্থন করবে নতুন ওএসটি। অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, আইওএস ১১ সংস্করণে সমর্থন আছে এমন সবগুলো ডিভাইসে আইওএস ১২ ইন্সটল করা যাবে।

আপডেট তালিকায় রয়েছে, আইফোন ১০, আইফোন ৮ প্লাস, আইফোন ৮, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৬এস, আইফোন ৬ প্লাস, আইফোন ৬, আইফোন এসই ও আইফোন ৫এস।

অ্যাপলের ট্যাবলেট ডিভাইসের মধ্যে ১২.৯, ১০.৫ ও ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার, আইপ্যাড মিনি ৪, ৩ ও ১ এ মিলবে এই আইডেট। এছাড়া, আইপডের পঞ্চম সংস্করণেও আপডেটটি পাওয়া যাবে।

সোমবার রাতে ক্যালিফোর্নিয়ার সান জোসে ম্যাকএনরি কনভেনশন সেন্টারে অ্যাপলের বার্ষিক ডেভেলপার কনফারেন্সতে অপারেটিং সিস্টেমটির ঘোষণা দেন অ্যাপলের প্রধান নিবার্হী টিম কুক।

এ সময় তিনি বলেন, আইওএস অপারেটিং সিস্টেম ব‍্যবহার করে ৯৫ শতাংশ ব‍্যবহারকারী খুশি। দ্রুত সময় নতুন আপডেট পাওয়া যায় অ্যাপলের ডিভাইসে। সর্বশেষ আইওএস ১১ উন্মোচনের পর মাত্র ৭ সপ্তাহেই অর্ধেকের বেশি ব‍্যবহারকারীর ডিভাইসে আইওএস ১১ ইন্সটল হয়। সেখানে অ্যান্ড্রয়েড নতুন সংস্করণ ইন্সটলের হার ছিল মাত্র ৬ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here