টেক গ্রাউন্ড প্রতিনিধি :- মেসেজিং অ্যাপ WhatsApp এ সারাদিন সময় কাটাতে ব্যাস্ত থাকি আমরা। কিন্তু এর মধ্যেই এমন অনেক ব্যাক্তি আমাদের মেসেজ করেন যা আমরা নিজেদের স্মার্টফোনে দেখতে চাই না। আর তখনই আমরা সেই ব্যাক্তিকে ব্লক করে দিলে তিনি আর কোনভাবেই WhatsAppএ মেসেজ পাঠাতে পারেন না। ঠিক তেমনি আপনাকেও কেউ WhatsApp এ ব্লক করে রাখতে পারেন। আর WhatsApp এ কেউ ব্লক করলে সেইভাবে বোঝার উপায় নেই। আর তাই মনে ধোঁয়াশা থেকে যায় অনেক সময়। নীচে জানানো উপায়ে আপনাকে কে WhatsApp এ ব্লক করেছেন তা বুঝে নিতে পারবেন।

WhatsApp এ আপনাকে কেউ ব্লক করলে তা বোঝার সহজ উপায়

১. কোন কনট্যাক্টে যদি ‘লাস্ট সিন’ না দেখা যায় তবে তিনি আপনাকে ব্লক করে থাকতে পারেন। তবে নিজের সেটিংস এ ‘লাস্ট সিন’ বন্ধ করে দিলেও তা হতে পারে।

২. এর সাথেই কনট্যাক্টের প্রোফাইল ফটো যদি হঠাৎ গায়েব হয়ে যায় বুঝবেন তিনি আপনাকে ব্লক করে থাকতে পারেন। তবে তিনি নিজে থেকে নিজের প্রোফাইল ফটো ডিলিট করলেও এই ঘটনা ঘটতে পারে।

৩. সেই কনট্যাক্টকে মসেজ পাঠানোর পরে যদি ডবল টিক না পরে তবে হয়তো তিনি আপনাকে ব্লক করেছেন। যদিও এটি সম্পূর্ণ নিশ্চয়তার সাথে বলা যায় না কারন সেই ব্যাক্তি ইন্তারনেট কানেকশানের বাইরে থাকলে বা WhatsApp ব্যবহার বন্ধ করে দিলেও এই রকম একটি টিক দেখা যাবে।

৪. এখনো যদি শংশয় দূর না হয় তবে সেই কনট্যাক্টে WhatsApp কল করুন। সেই ব্যাক্তি আপনাকে ব্লক করলে কল কানেক্ট হবে না।

৫. একাধিক কারনে উপরের সমস্যাগুলি দেখা দিতে পারে। এর থেকে কেউ আপনাকে WhatsApp এ ব্লক করেছেন কী না তা নির্দিষ্ট করে করে বলা সম্ভব নয়। তবে আপনার মনে সংশয় দূর না হয় তাহলে সেই ব্যাক্তিকে নিয়ে একটি নতুন WhatsApp গ্রুপ ওপেন করুন। এই উপায়েকেউ আপনাকে WhatsApp এ ব্লক করেছেন কী না তা নিশ্চিতভাবে বলা সম্ভব। সেই ব্যাক্তি যদি আপনাকে ব্লক করে থাকেন তবে নতুন গ্রুপ ক্রিয়েটের সময় “you are not authorized to add this contact,” এরর মেসেজ দেবে। আর এর অর্থ সেই ব্যাক্তি আপনাকে WhatsApp এ ব্লক করে রেখেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here