Image – Tecground

টেক গ্রাউন্ড প্রতিনিধি :- আমরা সবাই সারাদিন টিভি, মোবাইল বা কম্পিউটারের ডিসপ্লের দিকে তাকিয়ে থাকি। যে কোন ডিসপ্লে একটি আলোর উৎস। আর যে কোন আলোর উৎসের দিকে একটানা তাকিয়ে থাকলে যেমন চোখে চাপ পরে তেমনি রাতে ঘুমে তার প্রভাব পড়ে। বিজ্ঞান বলছে এর কারন যে কোন আলো থেকে নির্গত নীল রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য।

রাতে ভালো ঘুমাতে ডিসপ্লের 'Blue Light Filter' এনেবেল করুন

নীল আলোর দিকে তাকিয়ে থাকার ফলে দেহে মেলাটোনিন উৎপাদন কমে যায়। আর এর ফলেই রাতে ঘুম আসতে দেরি হয়। বিশেষ করে সন্ধের পরেও যাঁরা ডিসপ্লের দিকে অনেক্ষণ তাকিইয়ে থাকেন তাদের এই অসুবিধা বেশি হয়। সুর্যাস্তের পরে যে কোন ধরনের ডিসপ্লের দিকে তাকিয়ে থাকলে Blue Light ফিল্টার ব্যবহার করুন। এর ফলে আপনার রাতে ঘুমে অনেকটা তফাৎ অনুভব করবেন।

গত কয়েক বছর ধরেই সব অপারেটিং সিস্টেমেই এই ধরনের সফটওয়ার পাওয়া যাচ্ছে। বিভিন্ন Blue Light ফিল্টার সফটওয়্যার ডিসপ্লে থেকে নির্গত নীল আলোর পরিমান কমিয়ে দেয়। এই কারনেই এই সফটওয়্যারগুলি ব্যবহারের ফলে ডিসপ্লে হলদে দেখতে লাগে। Blue Light সফটওয়্যার ব্যবহারে দীর্ঘক্ষণ ডিসপ্লের দিকে তাকিয়ে থাকলে যেমন চোখে কম চাপ পড়ে তেমনই সন্ধ্যের পরে এই ফিচার ব্যবহার করলে রাতে ঘুম ভালো হয়।

একাধিক থার্ড পার্টি সফটওয়্যারের সাথেই প্রধান সব অপারেটিং সিস্টেমের মধ্যেই এই ফিচার ঢুকিয়ে দিয়েছে কোম্পানিগুলি। Windows 10, maOS, iOS, Android বা Amazon Fire Tablet সব ধরনের জনপ্রিয় ডিভাইসেই এই ফিচার চলে এসেছে। আসুন দেখে নিন এই অপারেটিং সিস্টেমগুলিতে কীভাবে Blue Light ফিল্টার এনেবেল করবেন?

Windows 10

Windows 10 এর ফল ক্রিয়েটার্স আপডেটে এই ফিচার যোগ হয়েছে। Windows 10 এ এই ফিচারের নাম ‘Night Mode’। Settings > System > Display তে গিয়ে ‘Night Mode’ এনেবেল করে দিন। এরপরে সেটিংস এ গিয়ে কতটা নীল আলো ফিল্টার করতে চান তা জানিয়ে দিতে পারবেন। এছাড়াও নির্দিষ্ট সময়ে এই ফিচার অন বা অফ করার অপশান এখানেই পেয়ে যাবেন।

macOS

maOS Sierra 10.12.4 এর পরের সব এডিশানে Blue Light ফিল্টার মোড যোগ হয়েছে। maOS এ এই ফিচারের নাম ‘Night Shift’। System Preferences > Displays > Night Shift ট্যাবে গিয়ে এই ফিচার এনেবেল করতে পারবেন।

iOS

বেশিরভার iOS ডিভাইসেই Blue Light ফিল্টার অপশান পাওয়া যায়। এর জন্য iOS ডিভাইসে Settings > Display & Brightness > Night Shift ফিচার এনেবেল করে দিন।

Android

Android Nougat বা তার বেশি ভার্সানে Blue Light ফিল্টার অপশান রয়েছে। বিভিন্ন কোম্পানির ফোনে বিভিন্ন জায়গাতে এই অপশান থেকে। তবে সাধারণত Settings এ ডিসপ্লের অধীনে এই ফিচার পেয়ে যাবেন।

Amazon Fire Tablet

Amazon Fire Tablet এ এই ফিচারের নাম Blue Shade। এই ডিভাইসে Notifications menu > Settings > Display > Blue Shade সিলেক্ট করে Blue Light ফিন্টার এনেবেল করে নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here