টেকগ্রাউন্ড কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে শতকোটি লোক এখন ঘরবন্দি। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রথমবারের মতো এমন অবস্থা বিরাজ করছে বিশ্বে।

ঘরে থেকে অনেকেই সময় কাটাতে মোবাইলে ডাউনলোড করে নিয়েছেন ছোট ভিডিও তৈরির অ্যাপ টিকটক। প্রতিদিন বিশ্বের লাখ লাখ মানুষ সেসব ছোট ছোট ভিডিও দেখছেন টিকটকে। শুধু দেখা নয়, তারা ভিডিও তৈরি করে অন্যদের সঙ্গে শেয়ার করছেন।

ছেলে-বুড়ো কে নেই এই তালিকায়? কেউ সামাজিক কিছু নিয়ে ভিডিও বানাচ্ছেন তো কেউ আবার সেলিব্রেটি হতে চাচ্ছেন মাধ্যমটিতে।

তবে অন্যান্য অনলাইন কমিউনিটির মতো টিকটকও শুধু কিছু ব্লগার আর তাদের ফ্যানের প্লাটফর্ম হিসেবে সীমিত নেই। এটি এখন হয়ে উঠেছে হেটার্স, স্প্যামারস ও স্ক্যামারদের প্লাটফর্ম। কারণ, অনেকেই টিকটকের অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে তেমন মাথা ঘামান না। সেই সুযোগ নেয় অন্যরা।

টিকটকে সিকিউরিটি সেটিং

অন্যান্য মাধ্যমের মতো টিকটকেও রয়েছে সিরিকউরিটি সেটিংস। সিকিউরিটি সেটিংস ভালোভাবে নিন্ত্রণ করতে পারলে হ্যাকার বা স্প্যামার-স্ক্যামাররা আপনার অ্যাকাউন্টকে অনিরাপদ করতে পারবে না।

সিকিউরিটি সেটিংসের জন্য আপনাকে Tiktok অ্যাপ ওপেন করতে হবে। এরপর নিচের ডান দিকে থাকা me অপশনে ট্যাপ করুন। সেখানে ট্যাপ করার পর উপরের ডান দিকে থাকা তিনটি ডট চিহ্নে ক্লিক করুন। সেখানে দেখবেন অনেকগুলো অপশনের একটি তালিকা। এবার আপনার টিকটক অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য Manage my Account-এ ট্যাপ করুন।

সেখানে আরেকটি তালিকায় দেখাবে। সেই তালিকা থেকে আপনি নিরাপত্তার জন্য শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে দিন। যেখানে অক্ষর ও সংখ্যা এবং কোনো সাইনের মিশেল হতে পারে। ইমেইল ঠিক আছে কিনা দেখে নিন। কোন কোন ডিভাইসে আপনার টিকটক অ্যাকাউন্ট খোলা আছে সেটিও দেখতে পাবেন এখান থেকে। যদি একের অধিক ডিভাইসে ব্যবহার করতে না চান তাহলে আপনার হাতেরটি রেখে বাকিগুলো Disable করে দিন।

নিরাপত্তা সবার আগে। তা যেকোনো মাধ্যমেই হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here