টেক গ্রাউন্ড প্রতিনিধি :- চিন সককারেরর দেশের নাগরিকদের উপরে খবরদারী বিশ্বের সবার জানা। এবার চিনে সরকারি নেটওয়ার্কের সার্ভারে iCloud ডাটা স্টোর করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল। সেই কারনের চিনের অ্যাপেল ব্যবহারকারীদের কপালে ভাঁজ পড়েছে। যদিও গ্রাহকরা iCloud ডাটা নিচের কাছে রাখতে চান কী না তা বেছে নিতে পারবেন। যদিও মনে করা হচ্ছে বেশিরভাগ গ্রাহক নিজেদের ডাটা সরকাররের হাতে তুলে দিতে চাইবেন না।

চিনের সরকারি সার্ভারে iCloud ডাটা স্টর করবে অ্যাপেল

চিনে কোম্পানির iCloud ব্যবসার দায়িত্ব নিয়েছে চিনের সরকারি নেটওয়ার্ক Tianyi। WeChat এ এই খবর জানিয়েছেন China Telecom। Guizhou-Cloud Big Data এর দায়িত্ব নিয়েছে Tianyi। আগে China Telecom iCloud এর এই ব্যবসার দায়িত্বে ছিল।

সধারণত অ্যাপেল গ্রাহকদের ইমেল, টেকস্ট মেসেজ এর মতো ব্যক্তিগত তথ্য iCloud এ রাখা থাকে। আর কোম্পানির নিজের মার্কিন সার্ভার থেকে চিনের সরকারি সার্ভারে এই ব্যক্তিগত তথ্য রাখার সিদ্ধান্তে একেবারেই খুশি নন চিনের নাগরিকরা। এবার থেকে চিন সরকার খুব সহজের এই সব ডাটার এনক্রিপশান কি পেয়ে যাবে। আগে এই কি পেতে মাথার ঘাম পায়ে ফেলতে হত চিনের সরকারকে। এর ফলে দেশের নাগতিকদের ইমেল ও SMSএর মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য খুব সহজেই পেয়ে যাবে চিন সরকার।

আর অ্যাপেল এর এই সিদ্ধান্তে চটেছেন সেই দেশের অ্যাপেল গ্রাহকরা। চিনে Google এর সব সার্ভিস ব্যান হওয়ার কারনে দারুন জনপ্রিয় অ্যাপেল ডিভাইস। সেই দেশে প্রায় প্রত্যেক নাগরিকের পকেটেই একটি বা একাধিক iPhone দেখা যায়। যদিও গ্রাহকরা অন্য দেশের সার্ভারে নিজেদের তথ্য রাখার সিদ্ধান্ত নিতে পারেন। তবে এর ফলে চিন সরকারের সার্ভার থেকে সেই ব্যক্তিগত ডাটা দিলিট হবে কী না তা জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here